মোবাইল-বান্ধব ওয়েবসাইট নাকি ডেস্কটপ-বান্ধব  ?

মোবাইল-বান্ধব ওয়েবসাইট বলতে এমন একটি ওয়েবসাইটকে বোঝায় যা স্মার্টফোন এবং ট্যাবলেটের মতো মোবাইল ডিভাইসগুলির জন্য বিশেষভাবে ডিজাইন এবং অপ্টিমাইজ করা হয়ে থাকে ৷

মোবাইল-বান্ধওয়েবসাইট:

একটি মোবাইল-বান্ধব ওয়েবসাইট এমন একটি ওয়েবসাইটকে বোঝায় যা স্মার্টফোন এবং ট্যাবলেটের মতো মোবাইল ডিভাইসগুলির জন্য বিশেষভাবে ডিজাইন এবং অপ্টিমাইজ করা হয়েছে ৷ এটি ছোট পর্দার আকার, স্পর্শ-ভিত্তিক নেভিগেশন এবং অন্যান্য মোবাইল-নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি বিবেচনা করে তৈরি করা হয়। এই ওয়েবসাইটগুলিতে প্রায়শই প্রতিক্রিয়াশীল ডিজাইন থাকে, যার অর্থ ডিভাইসের স্ক্রীনের আকার এবং অভিযোজনের উপর ভিত্তি করে বিন্যাস এবং সামগ্রীক গতিশীলতা সামঞ্জস্য করা হয়। লক্ষ্য হল মোবাইল ব্যবহারকারীদের জন্য একটি সর্বোত্তম ব্রাউজিং অভিজ্ঞতা প্রদান করা, যাতে তারা সহজেই নেভিগেট করতে, পড়তে এবং তাদের মোবাইল ডিভাইসে ওয়েবসাইটের সাথে ইন্টারঅ্যাক্ট করতে পারে ৷

Web design agency in Dhaka, Bangladesh - Coderscrown
Close up Two hand holding mobile phone with mobile friendly and search icon.

অন্যদিকে, একটি ডেস্কটপ-বান্ধব ওয়েবসাইট প্রাথমিকভাবে বড় পর্দার জন্য ডিজাইন করা হয়েছে যা সাধারণত মোবাইল-বান্ধব এর বদলে ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটারে পাওয়া যায়, যা মোবাইল-বান্ধব ওয়েবসাইটের বিপরীত। এই ওয়েবসাইটগুলিতে আরও জটিল লেআউট, সমৃদ্ধ গ্রাফিক্স এবং আরও বিস্তৃত সামগ্রী থাকতে পারে যা বৃহত্তর স্ক্রিনের সুবিধার জন্য ব্যবহৃত হয়। তারা হোভার প্রভাব, মাউস-ভিত্তিক ব্রাউজিং এবং কীবোর্ড নেভিগেশনের মতো বৈশিষ্ট্যগুলির উপর নির্ভর করে তৈরি। যদিও এই ওয়েবসাইটগুলিকে মোবাইল ডিভাইসগুলিতে অ্যাক্সেস করা যেতে পারে, কিন্তু তারা মোবাইল-বান্ধব ওয়েবসাইট হিসাবে কাজ করে না।

মোবাইল-বান্ধব ওয়েবসাইএবং ডেস্কটপ-বান্ধব ওয়েবসাইটের পার্থক্য:

একটি মোবাইল-বান্ধব এবং ডেস্কটপ-বান্ধব ওয়েবসাইটের মধ্যে মূল পার্থক্যটি তাদের ডিজাইন এবং বিভিন্ন স্ক্রীনের আকার এবং ব্যবহারকারীর ইন্টারঅ্যাকশনের জন্য অপ্টিমাইজেশানের মধ্যে রয়েছে। মোবাইল-বান্ধব ওয়েবসাইটগুলি মোবাইল ডিভাইসে ব্যবহারযোগ্যতা এবং নেভিগেশনের সহজলভ্যতাকে অগ্রাধিকার দেয়, অন্যদিকে ডেস্কটপ-বান্ধব ওয়েবসাইটগুলি বৃহত্তর স্ক্রিনের স্থান এবং ডেস্কটপ-নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলির সুবিধার উপর ফোকাস করে।

মোবাইল-বান্ধব ওয়েবসাইটের জন্য নেভিগেশনবার

মোবাইল-বান্ধব ওয়েবসাইটের একটি নেভিগেশনবার সম্পূর্ণ আলাদা। তাই আপনার সাইটটি বড় না হলেও আপনার মোবাইলে আপনার ডেস্কটপ নেভিগেশনবারটি প্রতিস্থাপন করার চেষ্টা করবেন না। মোবাইল সাইটগুলিতে হ্যামবার্গার মেনু নামে একটি মেনু থাকা উচিত। একবার ক্লিক করলে এটি সাইটের পৃষ্ঠাগুলি খুলবে। যখন মোবাইল ভিজিটর এটিতে ক্লিক করে, নিশ্চিত করুন যে গুরুত্বপূর্ণ পৃষ্ঠাগুলি শীর্ষে থাকবে ৷

মোবাইল-বান্ধব ওয়েবসাইটের  ভালো মাপের বোতাম

মোবাইল-বান্ধব ওয়েবসাইটে একজন মোবাইল ভিজিটর তাদের থাম্ব বা এক আঙুল ব্যবহার করবে, তাই ক্লিক/ট্যাপ করা সহজ-বোতাম তৈরি করা গুরুত্বপূর্ণ। নিশ্চিত করুন যে গুরুত্বপূর্ণ বোতামগুলি স্ক্রিনের কেন্দ্রে রয়েছে। আদর্শগতভাবে, একটি মোবাইল ডিভাইসের স্ক্রিনে বোতামের আকার 7-10 মিমি হওয়া উচিত। ফলে মানুষ সঠিকভাবে কাঙ্খিত বোতামের উপরে ক্লিক করতে পারবে।

একটি মোবাইল-বান্ধব ওয়েবসাইটের লেআউট

মোবাইল-বান্ধব ওয়েবসাইটের ক্ষেত্রে মোবাইল স্ক্রিনের স্থান সীমিত। কিন্তু এটি বিপুল পরিমাণ তথ্য সংরক্ষিত করে রাখতে পারার মত একটি ডিভাইস । কিন্তু আপনার ওয়েবসাইটের ডিজাইন যথাযথ ভাবে সুস্পষ্ট রাখতে হবে এবং তাকে মোবাইল স্ক্রিনে ব্যবহার উপযোগী করে গড়ে তুলতে হবে।

আপনার মোবাইল-বান্ধব ওয়েবসাইটে আপনি কল’র জন্য ক্লিক করতে পারেন?

মোবাইল-বান্ধব ওয়েবসাইটের ক্ষেত্রে মোবাইলেও যাতে মানুষ আপনাকে খুঁজে পায় সে কারণে প্রয়োজনে টেলিফোন নাম্বার সংযোগ করুন এবং তা এমন একটি দৃশ্যমান স্থানে রাখুন যাতে করে খুঁজে পেতে বেগ না পেতে হয়। আপনার সাইটে সহজ বৈশিষ্ট্যযুক্ত বোতাম আছে কিনা তা নিশ্চিত করুন। বেশিরভাগ সাইটে হ্যান্ডবার্গার মেনু উপরের ডানদিকে থাকে তবে এটি স্ক্রিনের নীচে করারও সুপারিশ করা হয়।

মোবাইল-বান্ধব ওয়েবসাইটের  অ্যাক্সেস যোগ্যতা

আপনার ওয়েবসাইটের অ্যাক্সেসযোগ্যতা বিবেচনা করুন. রঙের বৈসাদৃশ্য, ফন্টের আকার এবং ট্যাব এলাকা সম্পর্কে চিন্তা করুন এবং সামঞ্জস্যশীল ভাবে উপস্থাপন করুন I মোবাইল-বান্ধব ওয়েবসাইটের ক্ষেত্রে মোবাইলে স্থান সীমিত তাই প্রচুর পরিমাণে স্থান রাখা এড়িয়ে চলুন।

মোবাইল-বান্ধব ওয়েবসাইটের জন্য প্রতিক্রিয়াশীল ডিজাইন তৈরি করুন

প্রতিক্রিয়াশীল ওয়েব ডিজাইন হল এমন একটি কৌশল যা ওয়েবসাইটগুলিকে স্বয়ংক্রিয়ভাবে তাদের লেআউট, বিষয়বস্তু এবং কার্যকারিতা সামঞ্জস্য করতে দেয়, ডিভাইসের বৈশিষ্ট্যগুলির উপর ভিত্তি করে ৷ এর অর্থ হল একই ওয়েবসাইট মোবাইল-বান্ধব ও ডেক্সটপ-বান্ধব; উভয় ডিভাইসেই একটি সর্বোত্তম ব্যবহারকারীর অভিজ্ঞতা প্রদান করতে পারে, যদি তা যথেষ্ট প্রতিক্রিয়াশীল ভাবে তৈরি করা হয়।

Web design agency in Dhaka, Bangladesh - Coderscrown

মোবাইল-বান্ধব ওয়েবসাইটে Coderscrown’ র ভূমিকা:

Coderscrown তার দীর্ঘদিনের কাজের অভিজ্ঞতা, জ্ঞান ও দক্ষতার উপর ভিত্তি করে আপনাদের জন্য মোবাইল-বান্ধব ও ডেক্সটপ-বান্ধব ওয়েবসাইট তৈরি কারি একটি প্রতিষ্ঠান I প্রতিষ্ঠানটি ২০১৬ সাল থেকে ওয়েবসাইট ডিজাইনিং এর উপর কাজ করে আসছে I এখানে আমরা আপনার ওয়েবসাইটের প্রতিটি বিষয়ের যত্ন নিয়ে থাকি I এটাকে প্রতিটি ডিভাইসে ব্যবহার উপযোগী কিনা অর্থাৎ মোবাইল-বান্ধব ও ডেক্সটপ-বান্ধব কিনা নিশ্চিত করে তবে আমরা আপনাকে আপনার অর্ডারকৃত ওয়েবসাইটটি ডেলিভারি দিয়ে থাকি । প্রতিষ্ঠানটির দক্ষ টিমের সাথে পরামর্শ করার জন্য আপনি যে কোনো সময় যোগাযোগ করতে পারেন; প্রাথমিক আলোচনা এবং দিকনির্দেশনার জন্য কোন ধরনের মূল্য গ্রহণ প্রযোজ্য হবে না I

Rahima Khatun Lipi

Rahima Khatun Lipi

Categories

Recent Post

Subscribe

related posts